১৬ ডিসেম্বর, ২০১৭      

English Version

খেলাধুলা

ফ্লিনটফের বিশ্বাস পৃথিবী চ্যাপ্টা

ফ্লিনটফের বিশ্বাস পৃথিবী চ্যাপ্টা

পৃথিবী নাকি গোল বা উপবৃত্তাকার নয়!‌ আমাদের গ্রহের আকৃতি নাকি চ্যাপ্টা। এমনটাই বিশ্বাস করেন ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ। প্রাচীন গ্রীক বিজ্ঞানীরা বিশ্বাস করতেন পৃথিবীর একটি মেঝের মতোই চ্যাপ্টা। পরে ১৫৪৩ সালে কিংবদন্তি জ্যোতির্বিজ্ঞানী কোপার্নিকাস প্রমাণ করেছিলেন পৃথিবীর আকৃতি উপবৃত্তাকার। যদিও একদল গোঁড়া দার্শনিক এই ২০১৭ সালে এসেও এখনও বিশ্বাস করেন পৃথিবীর আকার গোল নয়, চ্যাপ্টা। শুধু তাই নয়, তাদের রীতিমতো একটি সংগঠনও রয়েছে। এবার ফ্লিনটফও সেই দলে নাম লিখিয়েছেন। একটি রেডিও অনুষ্ঠানে ফ্লিনটফ বলেছেন, অনেক বৈজ্ঞানিক দাবিই পরবর্তীকালে মিথ্যা প্রমাণিত হয়েছে। দেখা গেছে, শ'য়ে শ'য়ে মানুষ যা সত্যি ভেবে এসেছেন, সেটা আসলে ভুল। পৃথিবীর আকৃতি নিয়েও এমনই এক ভুল ধারণা প্রচলিত রয়েছে। ' আগামী মাসে এই সংস্থার একটি সম্মেলন আছে। সেখানে যোগ দেবেন ফ্লিনটফ। বক্তব্যও রাখবেন। 'ফ্ল্য
সাকিবের কেরালাকে ১১৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল টিম শ্রীলঙ্কা

সাকিবের কেরালাকে ১১৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল টিম শ্রীলঙ্কা

টি-টেন লিগে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে সাকিব আল হাসানের দল কেরালা কিংস ও টিম শ্রীলঙ্কা। টস জিতে ব্যাট করতে নেমে মুনাভিরা (১৫), রাজাপাক্সা (২৬), জয়সুরিয়া (১) রানে আউট হন। তবে চান্দিমাল ৩৮ ও রামবুকভেল্লা ২০ রানে অপরাজিত ছিলেন। তবে ম্যাচে বল করার সুযোগ পায়নি সাকিব। যার ফলে ১০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১১২ রান করে টিম শ্রীলঙ্কা। জিততে হলে সাকিবের কেরালার প্রয়োজন ১১৩ রান করা।
স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার জবাব

স্মিথের ব্যাটে অস্ট্রেলিয়ার জবাব

অভিষেক সেঞ্চুরিতে পার্থের ওয়াকা স্টেডিয়ামের শেষ টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছির সফরকারী ইংল্যান্ড। দ্বিতীয় দিন সেঞ্চুরি করেন বেয়ারস্টো। দুই সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪০৩ রান সংগ্রহ করে জো রুটের ইংল্যান্ড। পরে ব্যাটিংয়ে নেমে ৫৫ রানে দুই উইকেট হারালেও দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ২০৩ রান তুলে দিন পার করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। স্টিভেন স্মিথ ৯২ রানে অপরাজিত ছিলেন। শনিবার টেস্টের তৃতীয় দিনে সেটাকে সেঞ্চুরিতে রূপ দিয়েছেন অজি অধিনায়ক। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছেন মিশেল মার্শ। এই রিপোর্ট লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৩৮৭ রান। স্টিভেন স্মিথ ১৭৩ রানে এবং ৭৬ রান নিয়ে ব্যাট করছেন মিশেল মার্শ।
ভিডিওতে দেখুন শারজায় তামিমের সেই ব্যাটিং তাণ্ডব

ভিডিওতে দেখুন শারজায় তামিমের সেই ব্যাটিং তাণ্ডব

এই তো কিছুদিন আগের কথা, চার-ছক্কার ফুলঝুঁড়িতে বিপিএল মাতিয়েছেন টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। এবার শারজায় টি-টেন লিগে অভিষেক ম্যাচেও হেসেছে তার ব্যাট। ৫ চারের পাশাপাশি ৪টি বিশাল ছক্কার মার। শেষ পর্যন্ত বাকিদের আসা যাওয়ার মাঝে ২৭ বলে ৫৬ রানে অপরাজিত থাকেন এই দেশ সেরা ওপেনার।  
বাউন্ডারি লাইন থেকে জনসনের অবিশ্বাস্য থ্রো, ভিডিও ভাইরাল

বাউন্ডারি লাইন থেকে জনসনের অবিশ্বাস্য থ্রো, ভিডিও ভাইরাল

বল হাতে মিচেল জনসন কতটা ভয়ঙ্কর তা বেশ ভালই জানে ক্রিকেট বিশ্ব। একার হাতে বহু ম্যাচ জিতিয়েছেন অস্ট্রেলিয়াকে। জনসনের আগুনে পেসের সামনে ২০১৩-১৪ অ্যাসেজে শেষ হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জারিজুরি। গোটা অ্যাসেজে নিয়েছিলেন ৩৭টি উইকেট। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনও ঘরোয়া ক্রিকেটে নজরকাড়া পারফরম্যান্স দিয়ে আসছেন জনসন। বল হাতে তার ক্যারিশমার কথা সকলেরই জানা। এবার ফিল্ডার জনসনকে দেখল ক্রিকেট বিশ্ব। পার্থ স্কর্চার্সের বিরুদ্ধে স্কোয়ার লেগ বাউন্ডারি থেকে ছোড়া মিচেলের থ্রো মনে করিয়ে দিল কিংবদন্তি প্রোটিয়া ফিল্ডার জন্টি রোডসের কথা। বাউন্ডারি বাঁচিয়ে জনসনের থ্রো সোজা গিয়ে লাগে উইকেটে। আর এই থ্রোতেই প্যাভিলিয়নে ফেরেন ইংল্যান্ড লায়ন্সের ডম বিস। ম্যাচ শেষে তার থ্রোয়ের বিষয় জানতে চাওয়া হলে হাসতে হাসতে জনসন বলেন, সত্যি বলতে আমি থ্রোয়িং বিশেষ প্যাক্টিস করি না। আমি ভাগ্যবা
কোহলি-আনুশকার বহু সন্তান চান এবি

কোহলি-আনুশকার বহু সন্তান চান এবি

জীবন খুব দ্রুতগতিতে এগিয়ে চলেছে কোহলি-আনুশকার। বিয়ের ফুল পুরনো হতে না হতেই এবার তাদের মধুচন্দ্রিমার ছবি সোশ্যাল মিডিয়ায় ফের চাঞ্চল্য ফেলে দিয়েছে। ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেন আনুশকা। পাহাড় আর বরফে ঘেরা নৈসর্গিক ছবিটি দিয়ে লেখেন, মনে হচ্ছে যেন সত্যিই স্বর্গে রয়েছি। বলিউড অভিনেত্রী এবং ভারতের ক্রিকেট দলের অধিনায়কের নববধূ সেই ছবি পোস্ট করার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায়। অভিনন্দন এবং শুভেচ্ছার বন্যায় ভাসতে থাকেন নবদম্পতি। এর মধ্যেই সকলকে হাসিতে ভরিয়ে দিয়েছেন বিরাটের আইপিএল সতীর্থ এবি ডিভিলিয়ার্স। তাদের বহু সন্তান আসছে বলে আশা প্রকাশ করেন এবি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে বিরাট এবং এবি একসঙ্গে খেলছেন অনেক দিন ধরে। বিয়ের শুভেচ্ছা জানাতে গিয়ে বিরাটের উদ্দেশে একটি ভিডিও বার্তা দেন এবি। তাতে বলেন, 'বিরাট এবং আনুশকাকে অভিনন্দন। আমি চমকে উঠেছি। কিন্তু বরাবরই জানতাম, কে দিতে পারে এই চ
ছয় বলে ছয় ছক্কা জাদেজার!

ছয় বলে ছয় ছক্কা জাদেজার!

একই ওভারে ৬টি ছক্কা মেরে যুবরাজ সিংহের মতোই নজির গড়লেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে যুবরাজ এই নজির গড়েন আন্তর্জাতিক ক্রিকেটে আর জাদেজা ৬ বলে ৬টি ছক্কা মারলেন আন্তঃজেলা টি-২০ টুর্নামেন্টে। সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে জামনগরের হয়ে আমরেলির বিরুদ্ধে মাত্র ৬৯ বলে ১৫৪ রান করেন জাদেজা। ১০ নম্বর ওভারে ব্যাট করতে নামেন তিনি। ১৫ নম্বর ওভারে ৬টি ছক্কা মারেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বোলারের নাম নীলম ভামজা।
কোহলিদের সামনে বড় চমক

কোহলিদের সামনে বড় চমক

বিরাট কোহলিদের টাকা বাড়ছে। প্রায় দ্বিগুণ। সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স যা পরিকল্পনা করেছে তাতে ঘরোয়া ক্রিকেটারদেরও প্রায় দ্বিগুণ পরিমাণ টাকা বাড়তে চলেছে আগামী মৌসুমে। বিরাট কোহলি ও রবি শাস্ত্রী বোর্ডের কাছে টাকা বাড়ানোর দাবি করেছিলেন। আইপিএল এবং ঘরোয়া ক্রিকেটের টিভি স্বত্ত্ব থেকে বিসিসিআই যথেষ্ট আয় করে। সেই টাকার কিছুটা অংশ ক্রিকেটারদের ভাগ করে দেওয়া হবে। জানা গেছে, বোর্ডের আয়ের ২৬ শতাংশ ৩ ভাগ করা হবে। ১৩ শতাংশ পাবে আন্তর্জাতিক ক্রিকেটাররা। সাড়ে দশ শতাংশ পাবে ঘরোয়া ক্রিকেটাররা। বাকি অংশ নারী ক্রিকেটার ও জুনিয়রদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। হিসাব বলছে, ২০১৭ সালে ৪৬ ম্যাচ থেকে বিরাট পেয়েছেন সাড়ে পাঁচ কোটি। নতুন বছরে বিরাট পাবেন ১০ কোটিরও বেশি। রনজি ক্রিকেটাররা বছরে যেখানে ‌১৫ লাখ পেতেন। তারাই নতুন মৌসুমে পাবেন ৩০ লাখের কাছাকাছি। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্স
টি-টেনে তামিমের প্রথম অর্ধশতক

টি-টেনে তামিমের প্রথম অর্ধশতক

ক্রিকেটের নতুন ফরম্যাট টি-টেন লিগ। নতুন এই ফরম্যাটে পাখতুনস'র হয়ে প্রথম অর্ধশতক রান করেছেন তামিম ইকবাল। অর্ধশতকের উপর ভর করে ৪ উইকেট হারিয়ে ১০ ওভারে সংগ্রহ ১১৪ রান করেছে পাখতুনস। দিনের ৬ষ্ঠ ম্যাচে তামিমের পাখতুনস মাঠে নামে টিম শ্রীলঙ্কার বিপক্ষে। এই ম্যাচে টসে জিতে ব্যাটিং নেন পাখতুনস অধিনায়ক আফ্রিদি। প্রথমে ব্যাট করতে নেমে তামিমের দুর্দান্ত ব্যাটিংয়ে ১০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১১১ রান সংগ্রহ করে পাখতুনস। তামিম ২৭ বলে ৫৬ রান করে অপরাজিত রয়েছেন।
ভারতীয় তারকা ক্রিকেটারের বাবা গ্রেফতার

ভারতীয় তারকা ক্রিকেটারের বাবা গ্রেফতার

ভারতের কোলাপুরের রাস্তায় এক বৃদ্ধাকে গাড়ি দিয়ে ধাক্কা দেওয়ায় গ্রেফতার হলেন ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানের বাবা। শুক্রবারে ঘটনাটি ঘটেছে। টোবে মাধুকর বাবুরাও রাহানে নিজেই গাড়ি চালাচ্ছিলেন কিনা তা এখনও জানা যায়নি। কাগালের কাছে জাতীয় সরকে মাধুকরের গাড়ি পথ চলতি ৬৭ বছরের এক বৃদ্ধাকে ধাক্কা দেয়। মৃত সেই বৃদ্ধার নাম আশাতাই ক্যামবেল। ৫৪ বছরের মাধুকরকে গ্রেফতার করা হয়েছে অনিয়ন্ত্রিতভাবে গাড়ি চালানোর জন্য। কিন্তু দূর্ঘটনার সময় কে গাড়ি চালাচ্ছিলেন সেটা এখনও পরিষ্কার নয়। সেই গাড়িতে রাহানের মা ও বোনও ছিলেন। সকলে মিলে কোঙ্কনে ছুটি কাটাতে যাচ্ছিল। আহত সেই মহিলাকে সঙ্গে সঙ্গেই স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সেখানে নিয়ে যাওয়া হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। এর পরই কাগাল থানায় মামলা দায়ের করা হয়। ৩০৪ (এ), ২৮৯, ৩৩৭, ৩৩৮ ধারায় মামলা রুজু করা হয়েছে।