১৬ ডিসেম্বর, ২০১৭      

English Version

রাজনীতি

বাবা-মায়ের পাশে শায়িত হবেন ছায়েদুল হক

বাবা-মায়ের পাশে শায়িত হবেন ছায়েদুল হক

সদ্য প্রয়াত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হকের নামাজে জানাজা ও দাফন রবিবার অনুষ্ঠিত হবে। শনিবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার সকাল সাড়ে ৯টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর হেলিকপ্টারযোগে তাকে তার নির্বাচনী এলাকা নাসিরনগরে নেয়ার পর সেখানে আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে সকাল ১১টায় দ্বিতীয় জানাজা এবং তার গ্রামের বাড়ি পূর্বভাগে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। পরে তার মরদেহ পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের পাশে দাফন করা হবে। উল্লেখ্য, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল শনিবার সকাল সাড়ে ৮টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ইন্তেকাল করেন।
মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিশিষ্টজনদের প্রতিক্রিয়া

মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে বিশিষ্টজনদের প্রতিক্রিয়া

চট্টলবীরখ্যাত এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে স্মরণকালের বৃহত্তর জানাজা হয়েছে চট্টগ্রামে।  প্রিয় নেতাকে শেষবারের মতো বিদায় জানাতে শুক্রবার আসর নামাজের পর কয়েক লাখ মানুষের ঢল নামে লালদীঘির ময়দানে। এ সময় লালদীঘি ময়দানের চারপাশে চার-পাঁচ কিলোমিটার এলাকা লোকে লোকারণ্য হয়ে পড়ে। চট্টগ্রামে আর কোনো জানাজায় এত মানুষের ঢল নামেনি। মহিউদ্দিন চৌধুরীর এ জানাজা স্মরণকালের বৃহত্তর জানাজা বলে স্থানীয়রা জানান। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তার মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া নেমে এসেছে। শুধু চট্টগ্রাম নয়, ঢাকাতেও অনেক মানুষ কাঁদছেন। আমাদের কাজ  করতে হবে মহিউদ্দিন চৌধুরীর স্বপ্নকে পূরণ করা। চট্টগ্রাম যেদিন জলাবদ্ধতামুক্ত গ্রিন ও ক্লিন হিসেবে পরিণত হবে, সেদিনই মহিউদ্দিন চৌধুরীর স্বপ্নপূরণ হবে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, রাজনীতি ও
মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক আর নেই

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক আর নেই

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)।   আজ সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বার্ধক্যজনিত অসুস্থতায় আগস্ট থেকে হাসপাতালটিতে লাইফ সাপোর্টে ছিলেন ছায়েদুল হক।   মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।
‘ঘরে গণতন্ত্র নেই বলে দেশের গণতন্ত্র বিএনপির চোখে পড়ে না’

‘ঘরে গণতন্ত্র নেই বলে দেশের গণতন্ত্র বিএনপির চোখে পড়ে না’

বিএনপির ঘরে গণতন্ত্র নেই বলে দেশের গণতন্ত্র তাদের চোখে পড়ে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। দেশ থেকে সাম্প্রদায়িক বিষবৃক্ষের মূল উৎপাটন করাই হবে আজকের অঙ্গীকার উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সাম্প্রদায়িক বিষবৃক্ষের শেকড় উপড়ে ফেলতে পারলেই আমাদের বিজয় পূর্ণতা পাবে। এই শক্তির কারণে আমাদের বিজয় কিছুটা অসম্পূর্ণ রয়ে গেছে। অসাম্প্রদায়িক চেতনায় দেশ গঠনে আগামী বছর বিজয়ের মাসে অনুষ্ঠিত নির্বাচনে সাম্প্রদায়িক শক্তিকে জনগণ উচিত জবাব দেবে বলেও মনে করেন ওবায়দুল কাদের।  
বিএনপির ষড়যন্ত্রে পা দিবেন না : আইনমন্ত্রী

বিএনপির ষড়যন্ত্রে পা দিবেন না : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপির ষড়যন্ত্রের জালে বাংলার মানুষ ধরা পড়বে না। কোনো মতে আপনার ঘরে ঢোকতে পারলেই আপনার সব লুটপাট করে নিয়ে যাবে। আজ শুক্রবার ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরমুক্ত মঞ্চে দুঃস্থ জনগণের মাঝে শীতবস্ত্র বিতরণকালে তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী আরো বলেন, সেই অবস্থায় আপনাদের ঘর আপনাদেরকে রক্ষা করতে হবে। এই ষড়যন্ত্রে পা দিবেন না। সফিকুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পৌর মেয়র এমরান উদ্দিন জুয়েল, আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অ্যাড. রাশেদুল কাওসার ভুইয়া জীবন, এম জি হ্কাকানী প্রমুখ।
‘জনগণের অধিকার আদায়ে মহিউদ্দিন চৌধুরী সোচ্চার ছিলেন’

‘জনগণের অধিকার আদায়ে মহিউদ্দিন চৌধুরী সোচ্চার ছিলেন’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। আজ শুক্রবার এক শোক বিবৃতিতে তিনি এ শোক জানান। মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে খসরু বলেন, সাধারণ জনগণের অধিকার আদায়ে মহিউদ্দিন চৌধুরী সবসময় সোচ্চার ছিলেন। তিনি ছিলেন জনগণের স্বার্থ সংশ্লিষ্ট রক্ষার ধারক ও বাহক। এমনকি তিনি জনগণের স্বার্থ রক্ষা করতে গিয়ে বির্তকিত অনেক সিদ্ধান্তের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। তিনি বলেন, রাজনীতিতে অর্থনৈতিক দুর্বিত্তায়নের বিরুদ্ধে মহিউদ্দিন চৌধুরী উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। রাজনীতিতে ভিন্ন দলের হলেও তার সঙ্গে সব দলের নেতাদের সৌহাদ্যপূর্ণ সম্পর্ক ছিল, যা উল্লেখ করার মতো। ’ বিএনপির এই নেতা বলেন, মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রামবাসী হারালো একজন রাজনৈতিক অভিভাবককে আর রাজনৈতি
সরকার দলীয় প্রার্থী নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছে: রিজভী

সরকার দলীয় প্রার্থী নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছে: রিজভী

রসিক নির্বাচনে সরকারদলীয় প্রার্থী নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ শুক্রবার সকালে রাজধানীর এলিফ্যান্ট রোডের নিজ বাসভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের ৮৫তম জন্মদিনের অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি। রিজভী বলেন, এ ব্যাপারে নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা নিচ্ছে না। নির্বাচন কমিশন সে ব্যাপারে নির্বিকার। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ, কবি আব্দুল হাই শিকদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহবুবউল্লাহ উপস্থিত ছিলেন।
আগামী নির্বাচনে ১৪ দলকে বিজয়ী করতে হবে : মেনন

আগামী নির্বাচনে ১৪ দলকে বিজয়ী করতে হবে : মেনন

বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, আগামী নির্বাচনে ১৪ দলকে বিজয়ী করতে হবে। বর্তমানের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনৈতিক ধারা ও উন্নয়নকে এগিয়ে নিতে এর কোনো বিকল্প নাই। আজ বিকেলে ওয়ার্কার্স পার্টির তোপখানা রোডস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ওয়ার্কার্স পার্টি মতিঝিল থানার সকল শাখা ও প্রাথমিক কমিটির যৌথ সভায় পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি একথা বলেন। মতিঝিল থানা সম্পাদক মুর্শিদা আখতার নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও বিজয় দিবসের শুভেচ্ছা জানান হয়। একই সঙ্গে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র মহিউদ্দীনের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। সভায় মেনন বলেন, আগামী নির্বাচনে সকল নেতা-কর্মীদের জন্য একটি অগ্নিপরীক্ষা। এর মধ্য দিয়ে স্থির হবে বাংলাদেশ সামনে এগুবে, নাকি
‘বাংলাদেশ-ভারত মধ্যকার বন্ধুত্ব যেকোনো সময়ের চেয়ে উন্নত’

‘বাংলাদেশ-ভারত মধ্যকার বন্ধুত্ব যেকোনো সময়ের চেয়ে উন্নত’

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বন্ধুত্ব আগের যেকোনো সময়ের চেয়ে উন্নত। এ সম্পর্ক দিন দিন আরও উন্নত হচ্ছে। আজ শনিবার ভারতের আগরতলায় যাওয়ার আগে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া বিজিবি কোম্পানি সদর দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, তার বাবা শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী মুজিবনগর সরকারের মন্ত্রী থাকাকালে আগরতলায় ছিলেন। বাবার মুখ থেকে মুক্তিযুদ্ধের সময় আগরতলার মানুষের অকৃত্রিম সহযোগিতার কথা শুনেছেন। বিজয়ের দীর্ঘ সময় পর বাংলাদেশের মুক্তিযুদ্ধের অসংখ্য স্মৃতিবিজড়িত বন্ধু রাজ্য ত্রিপুরায় তিনি প্রথমবারের মতো যাচ্ছেন। এ সময় আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জামের সংকট বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, রবিবার দেশে তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে যাবেন। এই বিষয়ে খোঁজ নেবেন। সংকট থাকলে সেগুলো দূর করা হবে।
মুক্তিযোদ্ধাদের ত্যাগ ও বীরত্ব স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রওশন এরশাদ

মুক্তিযোদ্ধাদের ত্যাগ ও বীরত্ব স্বর্ণাক্ষরে লেখা থাকবে : রওশন এরশাদ

দেশবাসীকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেছেন, বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের অপরিসীম ত্যাগ ও বীরত্ব গাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আগামীকাল মহান বিজয় দিবস উপলক্ষে আজ শুক্রবার দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। তিনি বলেন, রাজনৈতিক স্বাধীনতা, অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতা এবং শ্রেণী বৈষম্যহীন ও শোষণমুক্ত সমাজ গঠনই ছিল মুক্তিযুদ্ধের মূল লক্ষ্য। বিজয়ের এতোকাল পরেও মুক্তিযুদ্ধের লক্ষ্য পরিপূর্ণরূপে এখনও বাস্তবায়িত হয়নি। দলমত নির্বিশেষে তা বাস্তবায়নে বিরোধী দলীয় নেতা দেশবাসীর প্রতি আহ্বান জানান। রওশন এরশাদ বলেন, দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের এই দিনে বাঙ্গালি জাতি তার বহু কাঙ্খিত স্বাধীনতার স্বপ্নকে বাস্তবে রূপ দিয়েছিল। পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণে বাধ্য হয়েছিল। সেই সঙ্গে বিজয়ের আনন্দে মেতে উঠেছিল পুরো বাংলাদেশ। এর ফলে বিশ্বের