১৬ ডিসেম্বর, ২০১৭      

English Version

ঢাকা

গাজীপুরে ঠোঁট কাঁটা ও তালু কাঁটা রোগীদের বিনামূল্যে অপারেশন

গাজীপুরে ঠোঁট কাঁটা ও তালু কাঁটা রোগীদের বিনামূল্যে অপারেশন

জন্মগত ঠোঁট কাঁটা ও তালু কাঁটা রোগীদের জন্য বিনামূল্যে অপারেশন ক্যাম্প শনিবার গাজীপুরে অনুষ্ঠিত হয়েছে। প্লাস্টিক সার্জন অধ্যাপক ডা. সামসুদ্দিন আহমেদ ও তার দল গাজীপুর শহরের রাজবাড়ী রোডের মডার্ণ সিনা হাসপাতালে দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা দেন। ফ্রি চিকিৎসা ক্যাম্পের তত্ত্বাবধায়ক ডা. আবুল কালাম জানান, মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এ ক্যাম্পে রোগীদের পরীক্ষা ও ওষুধপত্রসহ সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন করা হয়। পূর্বেই রেজিস্ট্রেশনকৃত এরকম ৯ রোগীকে শনিবার চিকিৎসা দেয়া হয়।
রাজধানীর ৯৫ শতাংশ শিশুর শরীরে ক্ষতিকর নিকোটিন!

রাজধানীর ৯৫ শতাংশ শিশুর শরীরে ক্ষতিকর নিকোটিন!

পরিবারের বয়স্ক সদস্যদের ধূমপানের প্রভাবে রাজধানী ঢাকার ৯৫ ভাগ শিশুর শরীরে ক্ষতিকর নিকোটিনের উপস্থিতি পাওয়া গেছে।   এই নিকোটিনের উপস্থিতির কারণ পরোক্ষ ধূমপান।   'সেকেন্ডহ্যান্ড স্মোক এক্সপোজার ইন প্রাইমারি স্কুল চিলড্রেন: আ সার্ভে ইন ঢাকা, বাংলাদেশ' শিরোনামে এই গবেষণাটি যৌথভাবে পরিচালনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ইয়র্ক, ইউনিভার্সিটি অফ এডিনব্যার্গ এবং লিডস সিটি কাউন্সিলের জনস্বাস্থ্য বিভাগ। জানা যায়, ঢাকার মিরপুর এবং সাভারের মোট ১২টি স্কুলে ৪৭৯টি শিশুর ওপর এই গবেষণা পরিচালনা করা হয়। তাদের অধিকাংশের বয়স ছিল ১১ থেকে ১৩ বছরের মধ্যে। দু'ভাবে শিশুদের তথ্য নেয়া হয়। প্রথমত শিশুদের লালা সংগ্রহ করা হয়। সেই লালা বিশেষ ব্যবস্থায় যুক্তরাজ্যে পাঠানো হয়। যুক্তরাজ্যের এবিএস ল্যাবে লালা পরীক্ষা করা হয়। তারপর আর তাদের প্রশ্ন করে তথ্য সংগ্রহ করা হয়। গবেষণায় দেখা যায়, ঐ শিশুদের
রাজধানীতে হাজার সাইকেলের বিজয় র‍্যালি

রাজধানীতে হাজার সাইকেলের বিজয় র‍্যালি

বিজয় দিবস উদযাপনে রাজধানীজুড়ে সাইকেল র‍্যালিতে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। এতে প্রায় ১০ হাজার সাইকেল ব্যবহার করা হয়েছে। সব সাইকেলে লাল-সবুজ পতাকা। রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে র‍্যালিটি আসাদ গেট হয়ে হাতিরঝিল দিয়ে এফডিসি গেট হয়ে আবার মানিক মিয়া এভিনিউ এসে পৌঁছাবে। বিজয়ের স্লোগান দিতে দিতেই সাইকেল আরোহীরা এগিয়ে যাচ্ছেন। কেউ কেউ বাঁশিতে তুলছেন বিজয়ের সুর।
অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ

‘অন্ধকার থেকে মুক্ত করুক মুক্তিযোদ্ধের চেতনার আলো’ এ স্লোগানকে সামনে রেখে মৌলবাদ-কুশিক্ষা-পশ্চাদমুখিতা আর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে স্মরণ করা হলো শহীদ বীর মুক্তিযোদ্ধাদের। মহান বিজয় দিবসের আগের দিন শুক্রবার সন্ধ্যায় কোনাপাড়ার ‘শহীদ কর্নেল অলি উচ্চ বিদ্যালয়ের স্থাপিত স্মৃতিসৌধে’ মোমবাতি প্রজ্জ্বলন ও মুক্তিযোদ্ধাদের এই স্মরণ অনুষ্ঠানের আয়োজন করে ডেমরা থানা আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি ঢাকা-৫ আসনের এমপি হাবিবুর রহমান মোল্ল­া প্রায় এক হাজার মোমবাতি জ্বালিয়ে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণ করে। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল­া সজল, বীর মুক্তিযোদ্ধা এ একে ফজলুল হক খান, মাসুদুর রহমান মোল­া বাবুল, সামসুল হক খান স্কুল এন্ড কলেজের সভাপতি মাহফুজুর রহমান মোল্ল­া শ্যামল, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান হাবু, মোহাম্মদ আল
সম্রাটের বাবা ফয়েজ আহমেদের স্মরণ সভা

সম্রাটের বাবা ফয়েজ আহমেদের স্মরণ সভা

ঢাকা মহানগর যুবলীগ সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের বাবা সাবেক সরকারি কর্মকর্তা ফয়েজ আহম্মেদ চৌধুরীর মিলাদ ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে গুলিস্তানের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিলের আগে মরহুমের রুহের মাগফিরাত কামনা করে পবিত্র কোরআন খতম পাঠ করা হয়। মিলাদ ও দোয়া মাহফিল পরিচালনা করেন যুবলীগ ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা খলিলুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশীদ, ঢাকা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ, যুবলীগ প্রেসিডিয়াম সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন এমপি, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, দপ্তর সম্পাদক কাজী আনিসুর রহমান, শিক্ষা-প্রশিক্ষণ সম্পাদক মিজানুল ইসলাম মিজু, মহানগর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আশরাফ তালুকদার, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক
আলুবোঝাই ট্রাক বিকল, ঢাকা-টাঙ্গাইল সড়কে দীর্ঘ যানজট

আলুবোঝাই ট্রাক বিকল, ঢাকা-টাঙ্গাইল সড়কে দীর্ঘ যানজট

ঢাকা-টাঙ্গাইল সড়কে আলুবোঝাই ট্রাক বিকল হয়ে পড়ায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার গভীর রাত থেকে শুরু হয়ে যানজট ৩০ কিলোমিটার ছাড়িয়েছে। এলেঙ্গা পুলিশ ফাঁড়ির ওসি মো. তরিকুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন, পুলিশ যানজট নিরসনে কাজ করছে। রসুলপুর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত যানবাহন চলাচল স্থবির হয়ে পড়েছে। পরিদর্শক শহীদুর বলেন, গভীর রাতে কালিহাতী উপজেলার এলেঙ্গার জালদহ সেতুর কাছে আলুবোঝাই ট্রাক বিকল হওয়ায় এই জট তৈরি হয়েছে।
বিনামূল্যে বিশেষজ্ঞ পরামর্শ ও অপারেশনের সুযোগ

বিনামূল্যে বিশেষজ্ঞ পরামর্শ ও অপারেশনের সুযোগ

১৫ জন দরিদ্র রোগী পাবেন বিনামূল্যে অপারেশনের সুযোগ। ক্যাম্পে আগত রোগীরা পাবেন বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, ডায়াবেটিস নির্ণয়সহ বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় ৫০ ভাগ ছাড়। মহান বিজয় দিবস উপলক্ষে এক যোগে এই সুযোগ দিচ্ছে দি বারাকাহ্ ফাউন্ডেশনের আওতাধীন রাজধানীর মগবাজারস্থ ইনসাফ বারাকাহ হাসপাতাল, রাজারবাগের বারাকাহ জেনারেল হাসপাতাল ও নারায়ণগঞ্জ মদনপুরস্থ বারাকাহ হাসপাতাল। ফ্রি এই মেডিক্যাল ক্যাম্পটি অনুষ্ঠিত হবে আগামী ১৬ ডিসেম্বর শনিবার সকাল ৯টা হতে বিকাল ৪টা পর্যন্ত। সেবা নিতে আগ্রহীদের ০১৭১৬ ৩০৬৬৩১ ও ৪৯৩৫০১৮০ নম্বরে ফোন করে রেজিস্ট্রেশন করতে হবে। মগবাজারস্থ ইনসাফ বারাকাহ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো: আলতাফ হোসেন জানান, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবেই তারা এই উদ্যোগটি নিয়েছেন। এখানে মাঝে মাঝে ঠোট-কাটা ও তালুকাটা রোগীদেরও বিনামূল্যে অস্ত্রোপচারের ব্যবস্থা করা হয়।
রাজধানীতে মদ্যপানের ঘটনায় আরেকজনের মৃত্যু

রাজধানীতে মদ্যপানের ঘটনায় আরেকজনের মৃত্যু

রাজধানীর মুগদায় অতিরিক্ত মদ্যপানে দুলাভাই ও শ্যালকের মৃত্যুর পরে আরও একজনের মৃত্যু হয়েছে। বুধবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে। মৃতরা হলেন, আব্দুর রহমান (৩৫), তার শ্যালক সোহেল (১৮) ও বন্ধু জামাল (৩২)। রহমান ও সোহেল শাহবাগের আজিজ সুপার মার্কেটের একটি দোকানের কর্মচারী ছিলেন। জামালের বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। মুগদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় রহমানের ছোট ভাই আব্দুর রাজ্জাক অপমৃত্যুর মামলা করেছেন। ময়নাতদন্তের জন্য মরদেহগুলো ঢামেক হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
হাতিরঝিলে অজ্ঞাত যুবকের মৃতদেহ উদ্ধার

হাতিরঝিলে অজ্ঞাত যুবকের মৃতদেহ উদ্ধার

রাজধানীর হাতিরঝিল থেকে অজ্ঞাত পরিচয় এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ।   বুধবার দুপুরের দিকে সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে মৃতদেহটি উদ্ধার করেন তেজগাঁও থানার পুলিশ সদস্যরা। তেজগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) কাইয়ুম গাজী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ধারণা করা হচ্ছে পানিতে পড়ে গিয়ে অজ্ঞাতনামা ওই যুবকের মৃত্যু হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ মর্গে পাঠানো হবে। ময়না তদন্তের প্রতিবেদন হাতে পেলে মৃত্যুর কারণ জানা যাবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।
রাজধানীতে সেলুনে বিস্ফোরণে দগ্ধ ৩

রাজধানীতে সেলুনে বিস্ফোরণে দগ্ধ ৩

রাজধানীর মগবাজার দিলু রোডের একটি সেলুনে বিস্ফোরণে ঘটনায় দোকানের তিন কর্মচারী দগ্ধ হয়েছেন। মঙ্গলবার দিবাগত রাতে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আহতরা হলেন- নাপিত সোহেল (২৬), শওকত (৩২) ও নয়ন (২৭)। তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয়েছে। জানা যায়, দিলু রোডের ইনসাফ হাসপাতাল সংলগ্ন ‘বিনোদ সেলুন’ নামে দোকানে এ বিস্ফোরণে ঘটনা ঘটে। ওই সেলুনের সামনে ওয়াসা কাজ চলছিলো। ধারণা করা হচ্ছে, ওয়াসার কাজের জন্য দোকানের সামনে থাকা কোনো গ্যাস পাইপের লাইন লিকেজ হয়ে ওই সেলুনের ভেতরে গ্যাস ছড়িয়ে পড়ে। পরে রাতে যখন কাজ শেষে তারা ঘুমানোর প্রস্তুতি নিচ্ছিলেন তখন মশার কয়েল ধরাতে গেলে ওই বিস্ফোরণ হয়। এতে সেলুনের ভেতরে থাকা ওই ৩ কর্মচারী দগ্ধ হন।