অর্থমন্ত্রী: পরিকল্পিত পূর্ব প্রস্তুতি নিতে হবে দুর্যোগ মোকাবেলায়

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ঝুঁকি মোকাবেলা এবং পরিকল্পিত পূর্ব প্রস্তুতি গ্রহণের জন্য দুর্যোগের পূর্বাপর সময়ে বিভিন্ন অংশীদের মধ্যে সমন্বয় বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি মনে করেন, বিভিন্ন অংশীদারীদের মধ্যে সমন্বয় বৃদ্ধি করা গেলে প্রাকৃতিক দুর্যোগে মানুষের সহায় সম্পদ রক্ষা আরো সহজ হবে।

মন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলনে ‘বিশ্বব্যাপী অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং মানবিক কার্যক্রমে উত্তম চর্চা’ শীর্ষক প্লেনারি সেশনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

অর্থ বিভাগের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী সেশনে সভাপতিত্ব করেন। এই সেশনে তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

মানবিক সংকটের সময় মানসিক-সামাজিক সহায়তা এবং ট্রমা পরিচালনার মডেল বিষয়ক সেশনে প্রধান অতিথি ছিলেন সায়মা ওয়াজেদ হোসেন।

তিনি বলেন, দুর্যোগকালে স্বাভাবিকভাবেই মানুষ ভয়, আতংক ও দুর্দশাগ্রস্ত থাকে। সেখানে প্রতিবন্ধি জনগোষ্ঠীর অবস্থা আরো খারাপ থাকে। সে অবস্থায় তাদের পরম মমতা প্রয়োজন। তিনি বলেন, রোহিঙ্গা নাগরিকরা এক ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে বাংলাদেশে এসেছে। তাদের এখন পরিপূর্ণ মানসিক সহায়তা প্রয়োজন। রোহিঙ্গা নাগরিকসহ বিশ্বের বিভিন্ন দেশে শরণার্থী নারী ও শিশুদের জন্য মানসিক সহায়তায় কাজ করতে সায়মা ওয়াজেদ আহ্বান জানান।

এ সেশনে সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল।

ডিআরএমে-এ নারী, বয়স্ক, যুবক এবং শিশু প্রতিবনন্ধি বিষয়ক সেশনে প্রধান অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, দুর্যোগ যে কোন মানুষের জন্য স্বাভাবিকভাবেই কঠিন সময়। সেখানে প্রতিবন্ধী মানুষেরা দুর্যোগে আরো বিপদাপন্নতার মধ্যে থাকে। তাদের জন্য সাহায্যের হাত বাড়াতে হবে।

প্রতিবন্ধতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় সংবাদমাধ্যমের ভূমিকা ও কার্যকরী জ্ঞান ভাগাভাগি বিষয়ক সেশনে সঠিক সময়ে দুর্যোগের সঠিক বার্তা সঠিক মানুষের মাধ্যমে গণমাধ্যমে সরবরাহের অনুরোধ করেন বক্তারা। এ সেশনে তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক হারুন উর রশিদ বক্তব্য রাখেন।

এছাড়া ‘দুর্যোগ ঝুঁকি কমানো এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন কাউকে পেছনে ফেলে নয়’ শীর্ষক প্লেনারি সেশনে সভাপতিত্ব করেন পরিকল্পনা বিভাগের সচিব মো.জিয়াউল হক। দুর্যোগের পূর্বেই এর প্রস্তুতিতে সঠিক পরিকল্পণার উপর তিনি গুরুত্বারোপ করেন।

image_printপ্রিন্ট

শেয়ার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।