বাঁচতে করণীয় সাইবার অপরাধীদের হাত থেকে

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সাইবার অপরাধের ঘটনা। হ্যাকাররা যেন দিন দিন আরো অপ্রতিরোধ্য হয়ে উঠছে।

অর্থ চুরি থেকে তথ্য পাচার সবই করছে সাইবার অপরাধীরা। তাই সাইবার আক্রমণের হাত থেকে বাঁচতে কৌশল অবলম্বনের বিকল্প নেই। সেইসঙ্গে সবসময় থাকতে হবে  সাবধান। নিচে সাইবার অপরাধীদের হাত থেকে বাঁচতে করণীয় কি তা নিয়ে নিচে আলোচনা করা হলো :

ব্যক্তিগত খুঁটিনাটি না জানানো : অনেক সময় বন্ধু বাড়ানোর চক্করে অনেকেই নিজের ব্যক্তিগত খুঁটিনাটি নিজের প্রোফাইলে দিয়ে দেন। এমনকি মেল আইডি সহ ফোন নম্বরও। এই বিবরণগুলি শেয়ার করে সাইবার ক্রিমিনালদের কাজ কিছুটা সহজই করে দেন অনেকেই।

প্রাইভেসি সেটিংকে গুরুত্ব না দেওয়া : সামাজিক যোগাযোগ নেটওয়ার্কিং সাইটগুলিতে দেওয়া প্রাইভেসি সেটিং-এর গুরুত্ব অনেকেই দেন না। তাই যে কোনও ব্যক্তির পক্ষেই প্রাইভেসি সেটিং দেখতে পাওয়া খুব সহজ হয়ে যায়। তাই প্রাইভেসি সেটিং-কে অবশ্যই গুরুত্ব দিয়ে দেখা উচিত।

এমনকি নিজের ফটো যাতে অন্যকেউ ডাউনলোড করতে না পারে, তার জন্য ফটোতেই প্রাইভেসি লক করে দেওয়া উচিত।

একই পাসওয়ার্ডের ব্যবহার বন্ধ করুন : জিমেইল, ফোন, ফেসবুক, ট্যুইটার, কম্পিউটারের লক সবগুলোতে একই পাসওয়ার্ড ব্যবহার করা কখনওই উচিত নয়। বিভিন্ন ধরনের পাসওয়ার্ড ব্যবহার এবং দরকার হলে প্রতি মাসে পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। না হলে কিন্তু সাইবার ক্রিমিনালদের কাজ কিন্তু অনেক সহজ হয়ে যাবে।

সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার না করা : ফোন, কম্পিউটার এমনকি ট্যাবেতেও সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করা উচিত। সিকিউরিটি সফটওয়ার ব্যবহার না করলে আপনার গ্যজেটগুলি নিশ্চিত থাকবে না।

image_printপ্রিন্ট

শেয়ার

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।