২২ ফেব্রুয়ারী ২০১৮      

English Varsion

প্ল্যাটফর্ম করার তাগিদ সরকারি-বেসরকারি অবকাঠামো।

অনলাইন ডেস্ক
ফেব্রু. ১২, ২০১৮ ১৫:৪৫

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খানের নেতৃত্বে ডিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের সদস্যরা গতকাল রবিবার পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিনের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।

পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আফসর এইচ উদ্দিন জাতীয় অবকাঠামো পরিকল্পনা প্রণয়ন এবং সরকারি-বেসরকারি অবকাঠামো প্ল্যাটফর্ম গঠনের তাগিদ প্রদান করেন। এ ছাড়া তিনি পিপিপির আওতায় বিভিন্ন মেগা প্রকল্প নির্ধারিত সময়ে বাস্তবায়নের লক্ষ্যে একটি জাতীয় অবকাঠামো বাস্তবায়ন কমিটি গঠনের প্রয়োজন রয়েছে বলে অভিমত ব্যক্ত করেন।

আফসর এইচ উদ্দিন পিপিপির আওতায় মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের অর্থায়ন, দক্ষ জনবলের অভাব, বিভিন্ন সংস্থার অনুমতিপত্র লাভের দীর্ঘসূত্রতা এবং প্রকল্পের সম্ভাবনা যাচাইয়ের সময়ক্ষেপণ ও খাতভিত্তিক প্রকল্প বাস্তবায়নের বিশেষজ্ঞদলের অভাব ইত্যাদি বিষয় মূল প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত করেন।

পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী জানান, ২০১৮ সাল নাগাদ পিপিপির আওতায় ১৩টি প্রকল্পে ১ দশমিক ৬ বিলিয়ন ইউএস ডলার ব্যয়ের প্রাক্কলন করা হয়েছে এবং এ ক্ষেত্রে সড়ক, পর্যটন, স্বাস্থ্য, বন্দর, নগরায়ণ ও শিল্প খাত উল্লেখযোগ্য। তিনি আরো বলেন, পিপিপির আওতায় প্রকল্পগুলোয় বিনিয়োগের ক্ষেত্রে ১০ বছরের করমুক্ত সুবিধা প্রদান করা হয়ে থাকে এবং এ সুযোগ গ্রহণ করে দেশের ব্যবসায়ীদের অধিক হারে পিপিপির প্রকল্পগুলোতে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বিনিয়োগ খাতে বিদ্যমান স্থবিরতা কমানোর জন্য বৈদেশিক সহায়তা ও উচ্চ হারের বৈদেশিক ঋণের নির্ভরতা কমানোর জন্য পিপিপি কার্যকর প্ল্যাটফর্ম হিসেবে কাজ করতে পারে। ডিসিসিআই পরিচালক ইঞ্জিনিয়ার আকবর হাকিম, আন্দালিব হাসান, হুমায়ুন রশিদ, সেলিম আকতার খান ও মহাসচিব এ এইচ এম রেজাউল কবির উপস্থিত ছিলেন।

image_printপ্রিন্ট